Background Image

টাঙ্গুয়ার হাওর সুনামগঞ্জ Tanguar Haor

টাঙ্গুয়ার হাওর সুনামগঞ্জ Tanguar Haor

দিঘ্য দিন ধরে ভাবছিলাম কোন এক ঈদের ছুটিতে টাঙ্গুয়ার হাওরে (Tanguar Haor) পূর্ণিমা রাতে ভেসে বেড়াবো,  ভালবাসার মানুষটি পাশে থাকবে আর গুনগুন গান গাইবে ‘কোথাও আমার হারিয়ে যেতে নেই মানা মনে মনে’ এই নীল জলে। চোখ খুলে জোসনা দেখবো আর মনের সুখে গান শুনবো।টাঙ্গুয়ার হাওর সুনামগঞ্জ Tanguar Haor

নীল জলের হাওর আর পূর্ণিমার রাত যদি আপনার এখনও উপভোগ করা না হয় তবে চলে যেতে পারেন টাঙ্গুয়ার হাওরে। বিশ্বাস করি আপনার সারা জীবন সেরা ট্র্যাভেল হবে এটা।

টাঙ্গুয়ার হাওর, সুনামগঞ্জ সিলেট (Tanguar Haor) কেউ কেউ Tangua Haor (টাঙ্গুয়া হাওর) ও বলে

টাঙ্গুয়ার হাওর বাংলাদেশের সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার ধর্মপাশা ও তাহিরপুর উপজেলার মেঘালয় পাহাড়ের ঠিক নিচে অবস্থিত, এবং এটি বাংলাদেশর ২য় বৃহত্তম মিঠা পানির জলাভূমি যা আয়তনে প্রায় ১০০ বর্গকিলোমিটার মোট ৪৬ গ্রাম মিলে আর প্রায় ৪০ হাজার লোকের বসবাস।

মেঘালয় পাহাড় থেকে ৩০টির ও বেশি ঝরনা এসে মিশেছে এই হাওরে। এ যেন প্রাকৃতিক স্বর্গ্য সৌন্দর্যের এক লীলাভূমি। স্বচ্ছ টলমলে নীল জল, জলের তলাই সবুজ ঘাস, ঝরনা, পাহাড়, পাহাড় বুক ছিঁড়ে স্বচ্ছ নীল জলের খাল, হাজার জাতের পাখি, প্রায় ২০০ প্রজাতির মাছ আপনাকে বিমোহিত করবে।

এছাড়াও জলজ উদ্ভিদ যেমন  হিজল, করচ, বরুণ, পানিফল, হেলেঞ্চা, বনতুলশী, নলখাগড়া, বল্লুয়া, চাল্লিয়া ইত্যাদিতো রইলোই আপনার জন্য।

ঢাকা থেকে যাতায়াত ব্যবস্থা :

প্রথম ঢাকা থেকে সুনামগঞ্জ বাসে করে, শ্যামলী, ইউনিক ও এনা পরিবহণ যাত্রী সেবা দিয়ে থাকে। ভাড়া মোটামুটি ৫০০ টাকা থেকে ৬০০ টাকা হবে।

সুনামগঞ্জ বাসস্ট্যান্ড থেকে সাহেববাজার ঘাট পর্যন্ত রিকশা

সাহেববাজার ঘাট থেকে টাঙ্গুয়া হাওর ইঞ্জিনচালিত নৌকা

ইঞ্জিনচালিত নৌকা দিনপ্রতি ৩০০০ হাজার থেকে ৪০০০ টাকা ভাড়া নিতে পারে সময় লাগবে পাঁচ-ছয় ঘণ্টা।  আর যদি আমার মত পূর্ণিমা রাতে নীল জলে জোসনা দেখতে মন চাই তবে প্রয়োজনীয় বাজার করে নিবেন রাতের খাবারের জন্য।

আপনি চাইলে স্পীডবোটও সাহেববাজার থেকে টাঙ্গুয়া যেতে পারেন। ভাড়া নিবে ৭০০০ – ১০০০০ টাকা। সাহেববাজার টু তাহিরপুর, তাহিরপুরে রাত্রি যাপনের পর দিন সকালে ট্যাকেরহাট, বারিক্কাটিলাসহ জাদুকাটা নদী হয়ে সুনামগঞ্জ।

সুনামগঞ্জ থেকে ঢাকা প্রতিদিন দুপুর আড়াইটায় এবং রাত ১০ টায় ঢাকার উদ্দেশ্যে গাড়ি ছাড়ে।

থাকার ব্যবস্থা :

বেসরকারি ভাবে থাকার জন্য তেমন কোন ভালো ব্যবস্থা নাই। তবে সরকারী ব্যবস্থাপনায় টেকেরঘাট চুনাপাথর খনি প্রকল্পের রেস্ট হাউজে আথবা হাওর ঘুরে রাতে তাহিরপুর থানার ডাকবাংলোতে থাকার ব্যবস্থা করতে হবে।

আপনাদের কাছে আমাদের অনুরোধ

যদি সাঁতার না জানেন তবে পানিতে নামার আগে লাইফ জ্যাকেট ব্যবহার করুন।

রাতে থাকার জন্য মশারি ব্যবহার করুন।

ছাতা ব্যবহার করুন,

পলিথিন ব্যবহার করুন (to save your electronics devices),

প্রাথমিক চিকিৎসার মেডিসিন সাথে রাখুন,

হাওরের মাছ ধরবেন না,

শীত কালে ভ্রমণ করার চেষ্টা করুন হাজার হাজার আতিথি পাখি দেখার জন্য,

পাখি শিকার করবেন না।

Have a nice trips, thanks you for visiting our site

7toursbd is a free travel blog & travel dircetory you are most welcome to add your travel history or travel business here.

Akash Mahamud

7toursbd@gmail.com

No Comments

Sorry, the comment form is closed at this time.

Password reset link will be sent to your email